Follow Our Official Facebook Page For New Updates
তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন ২০২২
জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসা বার্ষিক পরীক্ষার তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন্স-২০২২ ইং
ইবতেদায়ী তৃতীয় শ্রেণি; বিষয়: বিজ্ঞান
সময় : ১ ঘণ্টা ৩০ মিনিট; পূর্ণমান: ৫০
সময় : ১ ঘণ্টা ৩০ মিনিট; পূর্ণমান: ৫০
১। সঠিক উত্তর বাছাই কর: ৫টি
বিজ্ঞান বই : পৃ: ৫২, ৫৭, ৬৮ দেখুন।(ক) আমিষের প্রধান কাজ কী?
ক. শক্তি জোগানো
খ. দুর্বলতা দূর করা
গ. রোগ প্রতিরোধ করা
ঘ. দেহের গঠন ও বৃদ্ধি
(খ) গ্রীষ্মকালীন ফল কোনটি?
ক. কলা
খ. বরই
গ. লিচু
ঘ. জলপাই
(গ) অধিক আমিষের উৎস কোনটি?
ক. লাউ
খ. কুমড়া
গ. ডাল
ঘ. আলু
(ঘ) রোগ প্রতিরোধের জন্য কোন অভ্যাসটি ভালো ?
ক. বেশি খাবার খাওয়া
খ. নিয়মিত হাত ধোয়া
গ. দেরিতে ঘুমানো
ঘ. খোলা খাবার খাওয়া
(ঙ) শরীর সুস্থ রাখার জন্য কোনটি ভালো?
ক. প্রয়োজন মতো বিশ্রাম ও ঘুম
খ. কঠোর পরিশ্রম
গ. বেশি করে ওষুধ খাওয়া
ঘ. বেশি বেশি খাবার খাওয়া
(চ) কোনটি আধুনিক প্রযুক্তি?
ক. কোদাল
খ. লাগুল
গ. কাস্তে
ঘ. ট্রাক্টর
(ছ) কোন প্রযুক্তিটি প্রথমে তৈরি হয়েছে?
ক. কলম
খ. কাগজ
গ. বই
ঘ. মুদ্রণযন্ত্র
(জ) কোনটি যাতায়াত প্রযুক্তি?
ক. কম্পিউটার
খ. টেলিফোন
গ. উড়োজাহাজ
ঘ. ট্রাক্টর
উত্তর: ক) দেহের গঠন ও বৃদ্ধি খ) লিচু গ) ডাল ঘ) নিয়মিত হাত ধোয়া ঙ) প্রয়োজন মতো বিশ্রাম ও ঘুম চ) ট্রাক্টর ছ) কাগজ তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন
২। শূন্যস্থান পূরণ কর : ৫টি
বিজ্ঞান বই: পৃ: ৫২,৫৭,৬৮ দেখুন।(ক) দেহের বৃদ্ধি ও বেঁচে থাকার জন্য আমাদের ............... প্রয়োজন।
(খ) সবজিতে প্রচুর পরিমাণে ............ ও .......... রয়েছে ।
(গ) আমাদের খাদ্যের প্রধান পুষ্টি উপাদানগুলো হচ্ছে .........., .......... এবং .........।
(ঘ) দেহের প্রয়োজনীয় উপাদান .......... খাদ্যে পাওয়া যায়।
(ঙ) শরীরে ................ প্রবেশ করলে আমরা অসুস্থ হই।
(চ) স্বাস্থ্য ভালো রাখার জন্য ........ খেতে হবে।
(ছ) ময়লা আবর্জনা .......... বা নির্দিষ্ট স্থানে ফেলতে হবে।
(জ) শরীর পরিষ্কার পরিচ্ছন্ন না রাখলে আমাদের ........... হবে
(ঝ) লাঙল একটি প্রযুক্তি যা ......... কাজে ব্যবহার হয়।
(ঞ) পাঠ্যপুস্তক একটি ......... প্রযুক্তি।
(ট) যোগাযোগ ব্যবস্থাকে জল, স্থল এবং ......... এ তিন ভাগে ভাগ করা যায়।
উত্তর: ক) খাদ্যের খ) ভিটামিন, খনিজ লবণ গ) আমিষ, শর্করা, চর্বি ঘ) সুষম ঙ) জীবণু চ) সুষম খাদ্য ছ) ডাস্টবিন জ) অসুখ ঝ) কৃষি ঞ) শিক্ষা ট) আকাশ। তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন
৩। ডান-বাম মিলকরণ : ৫টি
বিজ্ঞান বই : পৃ: ৫২,৬২,৬৮ দেখুন।ডান | বাম |
---|---|
পনির | ভিটামিন |
চাউল | আমিষ |
রোগ প্রতিরোধ | চর্বি |
মাছ | শর্করা |
তাপ | পানি |
মোমবাতি | আলো, তাপ ও বিদ্যুৎ |
শক্তি | পানি ফোটানো |
শক্তির উৎস | সূর্য |
পড়া | আলো ও তাপ সৃষ্টি |
চাষ করা | ট্রেন |
যাতায়াত | পেনসিল |
লেখা | বই |
তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন , তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন
৪। বর্ণনামূলক প্রশ্নের উত্তর দাও: ৪টি
বিজ্ঞান বই: পৃ: ৫২,৬২,৭৪ দেখুন।ক) ফল ও সবজি আমদের কেন খাওয়া প্রয়োজন?
উত্তর: ফল ও সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ লবণ থাকে। যা স্বাস্থ্য ভালো রাখে এবং রোগ প্রতিরোধ করে। তাই আমাদের নিয়মিত ফল ও সবজি খাওয়া প্রয়োজন।
খ) ভিটামিন আমাদের দেহে কী কাজ করে?
উত্তর: ভিটামিনের কাজ নিচে দেওয়া হলো
i. ভিটামিন আমাদের দেহ কর্মক্ষম ও সুস্থ রাখে। ii. আমাদের বিভিন্ন রোগ থেকে রক্ষা করে।
গ) সুষম খাদ্য কেন গ্রহণ করতে হয়?
উত্তর: সুষম খাদ্যে আমাদের দেহের প্রয়োজনীয় সকল উপাদান পরিমাণমতো থাকে। সুষম খাদ্য আমাদের সুস্থ রাখে এবং শক্তিশালী করে। দেহের স্বাভাবিক বৃদ্ধি ঘটায়।
ঘ) খাদ্য সংরক্ষণের দুইটি উপায় লেখ।
উত্তর: খাদ্য সংরক্ষণের দুইটি উপায় হলো
i. শুকিয়ে, ii. রেফ্রিজারেটরে খাদ্য সংরক্ষণ করে।
ঙ) প্রষ্টি কী ব্যাখ্যা কর।
উত্তর: পুষ্টি হলো জীবদেহের বৃদ্ধি ও বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় সকল উপাদান। আমরা খাদ্য থেকে পুষ্টি পেয়ে থাকি।
চ) তিনটি বারোমাসি ফলের নাম লেখ।
উত্তর: তিনটি বারোমাসি ফলের নাম হলো i. পেঁপে; ii. কলা; iii. নারিকেল।
ছ) শক্তি কী কী করতে পারে তার একটি তালিকা তৈরি কর।
উত্তর: তালিকা করা হল:
বিদ্যুৎ শক্তি:
১. বৈদ্যুতিক বাতি জ্বালাতে পারে ২. ফ্যান চালাতে পারে
তাপ শক্তি:
১. খাবার রান্না করতে পারে ২. কাপড় শুকাতে পারে
আলোক শক্তি:
১. আমাদের সবকিছু দেখতে সাহায্য করে। ২. উদ্ভিদের খাদ্য তৈরিতে সাহায্য করে
জ) বিভিন্ন প্রকার শক্তির নাম লেখ।
উত্তর: বিভিন্ন প্রকার শক্তির নাম হচ্ছে i. আলোক শক্তি; ii. তাপ শক্তি; iii. বিদ্যুৎ শক্তি।
ঝ) আলোক শক্তি আমাদের কী কী কাজে লাগে?
উত্তর: আলোক শক্তি আমাদের যে যে কাজে লাগে তা হলো
i. আলোক শক্তির সাহায্যে আমরা দেখতে পাই। ii. উদ্ভিদ সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজে তৈরি করে।
ঞ) বিদ্যুৎ শক্তি কী কী ভাবে ব্যবহার করা যেতে পারে বর্ণনা কর।
উত্তর: বিদ্যুৎ যেভাবে ব্যবহার করা যেতে পারে- i. বিভিন্ন যন্ত্রপাতি চালাতে; ii. কাপড় ইস্ত্রি করতে
ট) শীত অনুভব করলে আমরা হাতের তালু ঘষি কেন?
উত্তর: আমাদের দু'হাতের তালু ঘষলে আমরা তাপ শক্তি পাই। এ কারণেই শীত অনুভব করলে আমরা হাতের তালু ঘষি।
ঠ) দূরে বসবাসরত লোকজনের কাছে আমরা তথ্য পাঠাবো কীভাবে?
উত্তর:
১. টেলিফোন বা মোবাইলের মাধ্যমে। ২. ই-মেইলের মাধ্যমে ৩. চিঠি লেখার মাধ্যমে।
ড) তথ্যের পাঁচটি উৎসের নাম লেখ।
উত্তর: তথ্যের পাঁচটি উৎসের নাম হলো- i. টেলিভিশন ii. রেডিও iii. খবরের কাগজ iv. ইন্টারনেট v. বই।
তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন ,
৫। সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দাও; ৫টি
বিজ্ঞান বই : পৃ: ৬২,৬৮,৭৪ দেখুন ।ক) শক্তি কী কী করতে পারে তার একটি তালিকা তৈরি কর।
উত্তর: তালিকা করা হল:
বিদ্যুৎ শক্তি:
১. বৈদ্যুতিক বাতি জ্বালাতে পারে ২. ফ্যান চালাতে পারে
তাপ শক্তি:
১. খাবার রান্না করতে পারে ২. কাপড় শুকাতে পারে
আলোক শক্তি:
১. আমাদের সবকিছু দেখতে সাহায্য করে। ২. উদ্ভিদের খাদ্য তৈরিতে সাহায্য করে
খ) বিভিন্ন প্রকার শক্তির নাম লেখ।
উত্তর: বিভিন্ন প্রকার শক্তির নাম হচ্ছে i. আলোক শক্তি; ii. তাপ শক্তি; iii. বিদ্যুৎ শক্তি।
গ) আলোক শক্তি আমাদের কী কী কাজে লাগে?
উত্তর: আলোক শক্তি আমাদের যে যে কাজে লাগে তা হলো
i. আলোক শক্তির সাহায্যে আমরা দেখতে পাই। ii. উদ্ভিদ সূর্যের আলো ব্যবহার করে নিজের খাদ্য নিজে তৈরি করে।
ঘ) বিদ্যুৎ শক্তি কী কী ভাবে ব্যবহার করা যেতে পারে বর্ণনা কর।
উত্তর: বিদ্যুৎ যেভাবে ব্যবহার করা যেতে পারে-
i. বিভিন্ন যন্ত্রপাতি চালাতে; ii. কাপড় ইস্ত্রি করতে
ঙ) শীত অনুভব করলে আমরা হাতের তালু ঘষি কেন?
উত্তর: আমাদের দু'হাতের তালু ঘষলে আমরা তাপ শক্তি পাই। এ কারণেই শীত অনুভব করলে আমরা হাতের তালু ঘষি।
চ) প্রযুক্তি কী ব্যাখ্যা কর।
উত্তর: বিজ্ঞানের জ্ঞানকে মানুষের কল্যাণে প্রয়োগ করার বিভিন্ন কৌশল হচ্ছে প্রযুক্তি।
ছ) প্রযুক্তি আমাদের যাতায়াতে কীভাবে সহায়তা করে?
উত্তর: চাকা এবং ইঞ্জিন আবিষ্কারের ফলে মানুষ এখন খুব সহজ ও দ্রুত অনেক দূরে যেতে পারে।
জ) মানুষ প্রযুক্তি উদ্ভাবন করেছে কেন?
উত্তর: মানুষের জীবনযাপন এক সময় অনেক কষ্টকর ছিল। এ কষ্ট দূর করে জীবনযাত্রাকে সহজ ও আরামদায়ক করার জন্য মানুষ প্রযুক্তি উদ্ভাবন করেছে।
ঝ) শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত চারটি প্রযুক্তির নাম লেখ।
উত্তর: শিক্ষাক্ষেত্রে ব্যবহৃত চারটি প্রযুক্তি হলো i. কম্পিউটার ii. প্রজেক্টর iii. ইন্টারনেট iv. ভিডিও ক্যামেরা।
ঞ) কৃষি ক্ষেত্রে দুইটি প্রাচীন এবং দুইটি আধুনিক প্রযুক্তির নাম লেখ।
উত্তর: কৃষি ক্ষেত্রে দুইটি প্রাচীন প্রযুক্তির নাম হলো: i. লাঙল ii. কোদাল
দুইটি আধুনিক প্রযুক্তির নাম হলো: i. ট্রাক্টর ii. সেচপাম্প
ট) দূরে বসবাসরত লোকজনের কাছে আমরা তথ্য পাঠাবো কীভাবে?
উত্তর:
১. টেলিফোন বা মোবাইলের মাধ্যমে। ২. ই-মেইলের মাধ্যমে ৩. চিঠি লেখার মাধ্যমে।
ঠ) তথ্যের পাঁচটি উৎসের নাম লেখ।
উত্তর: তথ্যের পাঁচটি উৎসের নাম হলো- i. টেলিভিশন ii. রেডিও iii. খবরের কাগজ iv. ইন্টারনেট v. বই।
তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন , তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন
তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন , তৃতীয় শ্রেণির বিজ্ঞান সাজেশন ,
নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন
Telegram Group
Join Now
Our Facebook Page
Join Now
Class 8 Facebook Study Group
Join Now
Class 7 Facebook Study Group
Join Now
Class 6 Facebook Study Group
Join Now
If any objections to our content, please email us directly: helptrick24bd@gmail.com