ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার - ৭ম শ্রেণি বাংলা সামষ্টিক মূল্যায়ন সমাধান (৩য় পর্ব)

Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার - ৭ম শ্রেণি বাংলা সামষ্টিক মূল্যায়ন সমাধান (৩য় পর্ব)

ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার - ৭ম শ্রেণি বাংলা সামষ্টিক মূল্যায়ন সমাধান (৩য় পর্ব)

প্রিয় শিক্ষার্থীরা, তোমাদের বাংলা সামষ্টিক মূল্যায়ন এর কার্যক্রম-৩ হলো ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার। নিচে তোমাদের সুবিধার জন্য নির্দেশনাটি দেয়া হলো

  • ১ম ধাপ: একটি অনুচ্ছেদ দেওয়া হবে এবং এটি থেকে নির্দিষ্টসংখ্যক কয়েক শ্রেণির শব্দ, সমাস সাধিত, উপসর্গ-সাধিত, এবং প্রত্যয়-সাধিত শব্দ শনাক্ত করতে হবে।
  • ২য় ধাপ: বাক্যে প্রতিশব্দ এবং বিপরীত শব্দের প্রয়োগ করতে হবে।
  • ৩য় ধাপ: নির্দিষ্ট শব্দ ব্যবহার করে বিভিন্ন ধরনের যতিচিহ্ন প্রয়োগ করে তিন শ্রেণির বাক্য গঠন করতে হবে।
  • এ কাজের সময় পাঠ্য বইয়ের সাহায্য নেওয়া যাবে।
  • সময়: ৪৫-৬০ মিনিট


কার্যক্রম-৩: ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার সমাধান

১ম ধাপ: একটি অনুচ্ছেদ দেওয়া হবে এবং এটি থেকে নির্দিষ্টসংখ্যক কয়েক শ্রেণির শব্দ, সমাস সাধিত, উপসর্গ-সাধিত, এবং প্রত্যয়-সাধিত শব্দ শনাক্ত করতে হবে।

নমুনা প্রশ্ন

আমার সালাম নিয়ো। অনেক পর্বত, নদী প্রান্তর পেরিয়ে, সমস্ত বাধা অতিক্রম করে তোমার ছেলে তার অনেক আকাঙ্ক্ষার শেষ ঠিকানা আজ খুঁজে পেয়েছে। হ্যাঁ মা, আমি পৌঁছে গেছি আমার ইচ্ছার কেন্দ্রবিন্দুতে। 

নিজেকে এবার প্রস্তুত করব প্রতিশোধ নেওয়ার এক বিশাল শক্তি হিসেবে। আমার প্রতিশ্রুতি আমি কখনো ভুলব না। ওদের উপযুক্ত জবাব আমাদের দিতেই হবে। 

মা, তুমি এই মুহূর্তে আমাকে দেখলে চিনতে পারবে না। বিশাল বাবরি চুল, মুখভর্তি দাড়ি গোঁফ। যদিও আমি নিজের চেহারাটা বহুদিন দেখি না কারণ এখানে কোনো আয়না নেই। মিহির বলে, আমাকে নাকি আফ্রিকার জংলিদের মতো লাগে। 

মিহির ঠিকই বলে, কারণ, এখন আমি নিজেই বুঝি আমার মাঝে একটি জংলি ভাব এসে গেছে। সেই আগের আমি আর নেই। তোমার মনে আছে মা, মুরগি জবাই করা দেখতে পারতাম না। আর সেই আমি আজ রক্তের নদীতে সাঁতার কাটি।

খাওয়া-দাওয়ার কথা বলে লাভ নেই, দুঃখ পাবে। তবে বেঁচে আছি ও খুব ভালো আছি। আমার কেন যেন মনে হচ্ছে আমরা আর সেই দিনটি থেকে খুব দূরে নাই, যখন আমরা আবার মুখোমুখি হব। দোয়া করো মা, যেন সেই দিনটি পর্যন্ত বেঁচে থাকি। 

মনি ভাই আমাদের Officer করেনি কারণ ওনার অন্য কাজের জন্য আমাদের প্রয়োজন পড়বে। এখানে আমার অনেক পুরানো বন্ধুর দেখা পেলাম। আমার আগের চিঠিটা হয়তো এত দিনে পেয়ে গেছ। সেলিম তোমার সাথে দেখা করে এসেছে, বলল। 

তোমরা ভালো আছ জেনে খুশি হলাম। আমার জন্য কোনো চিন্তা করো না। মায়ের দোয়া আমার সাথে আছে, আমার ভয় কী? অনেক লেখার ইচ্ছা করছে কিন্তু সম্ভব হচ্ছে না। 

কত ঘটনা মনে জমা হয়ে আছে তোমাদের বলার জন্য! হয়তো অনেক বছর লেগে যাবে শেষ করতে! মন্টু চিঠি নিয়ে যাচ্ছে। পারলে ওকে একটু ভালো কিছু খাবারদাবার দিয়ো। অনেক দিন ও ভালো কিছু খায়নি। আজ তাহলে ৮০, সবাইকে সালাম ও দোয়া দিও।


উপরের অনুচ্ছেদটি থেকে ৮ শ্রেণির শব্দ শনাক্ত করা হলো:

বিশেষ্য: সালাম, পর্বত, নদী-প্রান্তর, ছেলে, আকাঙ্ক্ষা, ঠিকানা, মা, ইচ্ছা, কেন্দ্রবিন্দু, শক্তি, প্রতিশ্রুতি, জবাব, বাবরি চুল, দাড়ি, গোঁফ, চেহারা, আয়না, মিহির, আফ্রিকা, ভাব, নদী, মনি, ভাই, বন্ধু, সেলিম, বছর, মন্টু, চিঠি।

সর্বনাম: আমার তোমার, তার, আমি, ওদের, আমাদের, তুমি, আমাকে ওনার।

বিশেষণ: অনেক, বিশাল, উপযুক্ত, মুখভর্তি, জংলি, রক্তের, ভালো।

ক্রিয়া: নিয়ো, পেরিয়ে, করা, পেয়েছে, গেছি, নেওয়া, হবে, দেখলে, পারা, বুঝি, আছে, কাটি, কথা বলা, দোয়া করা।

ক্রিয়া বিশেষণ: সমস্ত, আজ, এবার, কখনো, এই মুহূর্তে, যদিও, এখানে, খুব, আবার।

অনুসর্গ: মাঝে, মতো, মনে, পর্যন্ত। 

যোজক: কারণ, আর, যখন, যেন, ও।

আবেগ:

উপরের অনুচ্ছেদটি থেকে সমাস সাধিত, উপসর্গ-সাধিত এবং প্রত্যয়-সাধিত শব্দ শনাক্ত করা হলো:

সমাস সাধিত শব্দ: কেন্দ্রবিন্দু, মুখভর্তি, খাওয়া-দাওয়া, মুখোমুখি, বহুদিন। 

উপসর্গ-সাধিত শব্দ: অতিক্রম, বিশাল, উপযুক্ত, প্রয়োজন, প্রতিশোধ, প্রতিশ্রুতি।

প্রত্যয় সাধিত শব্দ: কাটি, খাবারদাবার।



নমুনা প্রশ্ন

পিরামিড !পিরামিড !! পিরামিড !!

অনেক সময়ে আশ্চর্য প্রকাশ করতে হলে আমরা তিনটি আশ্চর্যবোধক চিহ্ন !!! দিই। তাই কি চোখের সামনে দাঁড়িয়ে তিনটা পিরামিড? কিংবা উলটোটা? তিনটা পিরামিড ছিল বলে আমরা তিনবার আশ্চর্য হই? 

এই পিরামিডগুলো সম্বন্ধে বিশ্বজুড়ে যা গাদা গাদা বই লেখা হয়ে গিয়েছে তার ফিরিস্তি দিতে গেলেই একখানা আস্ত 'জলে-ডাঙায়' লিখতে হয়। 

কারণ এই তিনটে পিরামিড পৃথিবীর সবচেয়ে পুরনো কীর্তিস্তম্ভ-যুগ যুগ ধরে মানুষ এদের সামনে দাঁড়িয়ে বিস্তর জল্পনা-কল্পনা করেছে, দেয়ালে-খোদাই লিপি উদ্ধার করে এদের সম্বন্ধে পাকা খবর সংগ্রহ করার চেষ্টা করেছে। জানো তো, পিরামিডের ঠিক মাঝখানে একটা কুঠুরিতে বিন্তু ধনদৌলত জড়ো করা আছে-তারই পথ অনুসন্ধান করছে পাকা সাড়ে ছ হাজার বছর ধরে। 

ইরানি, গ্রিক, রোমান, আরব, তুর্কি, ফরাসি, ইংরেজ পর পর সবাই এদেশ জয় করার পর প্রথমেই চেষ্টা করেছে পিরামিডের হাজার হাজার মন পাথর ভেঙে মাঝখানের কুঠুরিতে ঢুকে ধনদৌলত তার লুট করার। 

এবং আশ্চর্য, যিনি শেষ পর্যন্ত ঢুকতে পারলেন, তিনি ধন লুটের মতলবে ঢোকেননি। তিনি ঢুকেছিলেন নিছক ঐতিহাসিক জ্ঞান সঞ্চয়ের জন্য।


উপরের অনুচ্ছেদটি থেকে ৮ শ্রেণির শব্দ শনাক্ত করা হলো:

বিশেষ্য: আশ্চর্য, চোখের, পিরামিড, বিশ্বজুড়ে, বই, ফিরিস্তি, পৃথিবীর, কীর্তিস্তম্ভ, মানুষ, দেয়াল, লিপি, খবর, কুঠুরি, ধনদৌলত, পথ, পাতর, জ্ঞান, ইরনি, গ্রিম, রোমান, আরব, তুর্কি, ফরাসি, ইংরেজ।

সর্বনাম: আমরা, এই, তার, এদের, সবাই, যিনি, তিনি

বিশেষণ: তিনটা, তিনবার, গাদা, পুরনো, খোদায়, পাকা, একটা, বিস্তর, হাজার-হাজার মন।

ক্রিয়া: করা, দিই, দাঁড়িয়ে, ছিল, হই, লেখা, গিয়েছে, করেছে, উদ্ভার করা, সংগ্রহ, চেষ্টা করেছে, জোড় করা, অনুসন্ধান করছে, জয় করা, চেষ্টা করেচে, লুট করা।

ক্রিয়া বিশেষণ: অনেক সময়ে, সবচেয়ে, প্রথমেই ।

অনুসর্গ: হলে, সামনে, বলে, সম্বন্ধে, হয়ে, ধরে, মাঝখানে, পর, পর্যন্ত, মতলবে, জন্য।

যোজক: তাই, কিংবা, কারণ, এবং

আবেগ: পিরামিড


উপরের অনুচ্ছেদটি থেকে সমাস সাধিত, উপসর্গ-সাধিত এবং প্রত্যয়-সাধিত শব্দ শনাক্ত করা হলোঃ

সমাস সাধিত শব্দ: তিনবার, বিশ্বজুড়ে, একখানা, জলে-ডাঙায়, কীর্তি, জল্পনা-কল্পনা, ধনদৌলত।

উপসর্গ-সাধিত শব্দ: প্রকাশ, অনুসন্ধান।

প্রত্যয় সাধিত শব্দ: দাঁড়িয়ে খোদাই, ধরে, পাঁকা।



কার্যক্রম-৩: ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার

২য় ধাপ: বাক্যে প্রতিশব্দ এবং বিপরীত শব্দের প্রয়োগ করতে হবে।

সমাধান:

ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার - ৭ম শ্রেণি বাংলা সামষ্টিক মূল্যায়ন সমাধান (৩য় পর্ব)


কার্যক্রম-৩: ভাষায় শব্দ, বাক্য ও যতিচিহ্নের ব্যবহার

৩য় ধাপ: নির্দিষ্ট শব্দ ব্যবহার করে বিভিন্ন ধরনের যতিচিহ্ন প্রয়োগ করে তিন শ্রেণির বাক্য গঠন করতে হবে।


নির্ধারিত শব্দ: বইমেলা

সরল বাক্য: আমি আজ বইমেলায় যাব।

সরল বাক্য: তুমি কী বইমেলায় যাবে?

সরল বাক্য: বইমেলা থেকে কিনে আনা বইটা কি সুন্দর!

জটিল বাক্য: তুমি যদি না আসো, আমি বইমেলায় যাব না।

জটিল বাক্য: যদি তুমি বইমেলায় না যাও, তাহলে তোমার লাল-সবুজ টুপিটা আমাকে ধার দিও।

যৌগিক বাক্য: রাশেদ বইমেলোয় ১০টা বাজে যাবে আর আমি যাবো ১১টা বাজে।


নিচে আরো কয়েকটি নমুনা উত্তর দেয়া হলো


নির্ধারিত শব্দ: বিদ্যালয়


সরল বাক্য: আমি আজ বিদ্যালয়ে যাব।

সরল বাক্য: তুমি কী বিদ্যালয়ে যাবে?

সরল বাক্য: বিদ্যালয় থেকে পুরষ্কার পাওয়া বইটা কি সুন্দর !

জটিল বাক্য: তুমি যদি না আসো, আমি বিদ্যালয়ে যাব না।

জটিল বাক্য: যদি তুমি বিদ্যালয়ে না যাও, তাহলে তোমার অংকের খাতাটা আমাকে ধার দিও।

যৌগিক বাক্য: হাশেম বিদ্যালয়ে ৯টা বাজে যাবে আর আমি যাবো ১০টা বাজে।


নির্ধারিত শব্দ: অফিস

সরল বাক্য: আমি আজ অফিসে যাব।

সরল বাক্য: তুমি কী অফিসে যাবে?

সরল বাক্য: অফিসের কলিগদের থেকে গিফট পাওয়া বইটা কি সুন্দর!

জটিল বাক্য: তুমি যদি না আসো, আমি অফিসে যাব না।

জটিল বাক্য: যদি তুমি অফিসে না যাও, তাহলে তোমার ঘড়িটা আমাকে ধার দিও। যৌগিক বাক্য: কাশেম অফিসে ৯টা বাজে যাবে আর আমি যাবো ৯টা ২০ মিনিটে।


নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment