awTJ8oIyB94nutbC1bJoZn5dMRTh5VC3z3VvpzU4
Bookmark

৭ম শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাস

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা ইতিমধ্যে জানতে পেরেছো যে তোমাদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা প্রকাশ করা হয়েছে। তাই আজ আমি তোমাদের সপ্তম/৭ম শ্রেণির  বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাস শেয়ার করব।

৭ম শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাস

৭ম শ্রেণি বিজ্ঞান সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার নির্দেশনা ও সিলেবাস

বিজ্ঞান বিষয়ের সামষ্টিক মূল্যায়নের ক্ষেত্রে প্রথাগত পরীক্ষার বদলে শিক্ষার্থীরা তাদের উপর অর্পিত একটা নির্দিষ্ট কাজ সমাধান করবে। এই ক্ষেত্রে একাধিক যোগ্যতার সাথে সংশ্লিষ্ট পারদর্শিতার সুচকে তাদের অর্জনের মাত্রা নিরূপণ করা হবে। 
সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা বিভিন্ন শিখন অভিজ্ঞতা চলাকালে ইতোমধ্যে যেসব যোগ্যতা চর্চা করার সুযোগ পেয়েছে, সেগুলোর মধ্য থেকেই সামষ্টিক মুল্যায়নের জন্য প্রাসঙ্গিক যোগ্যতাসমূহ নির্বাচন করা হয়েছে এবং সে অনুযায়ী অর্পিত কাজটি সাজানো হয়েছে। সপ্তম শ্রেণির সান্মাসিক সামষ্টিক মূল্যায়নের জন্য নির্ধারিত কাজটি নিচে বর্ণিত হলো।

Class 7 Science 1st Summative Assessment syllabus


কাজের শিরোনাম: সবাই মিলে বাঁচি
যে যোগ্যতাসমূহ মূল্যায়ন করা হবে—
  • ৭.৮ প্রকৃতিতে বিভিন্ন ধরনের জীবের মধ্যে বৈশিষ্ট্যগত পার্থক্য এবং একই ধরনের জীবের মধ্যে বৈশিষ্ট্যের বিভিন্নতার জৈবিক ও পরিবেশগত কারণ অনুসন্ধান করতে পারা
  • ৭.১ বৈজ্ঞানিক অনুসন্ধানের জন্য একাধিক সম্ভাব্য পরিকল্পনা থেকে নিরপেক্ষভাবে পরিকল্পনা বাছাই করে সে অনুযায়ী অনুসন্ধান পরিচালনা করতে পারা
  • ৭.৩ ক্ষুদ্রতর স্কেলে দৃশ্যমান জগতের বিভিন্ন বস্তুর গঠন পর্যবেক্ষণ করে এদের অভ্যন্তরীণ শৃঙ্খলা (order) অনুসন্ধান করতে পারা

সারসংক্ষেপ:

শিক্ষার্থীরা প্রদত্ত ছবি ও লেখা থেকে বিভিন্ন প্রাণীর বৈশিষ্ট্য এবং তারা কোন ধরনের পরিবেশে বেঁচে থাকে তা সম্পর্কে জানবে। দলীয় আলোচনার মধ্য দিয়ে প্রাপ্ত তথ্য বিশ্লেষণের মাধ্যমে তারা খুঁজে দেখবে পরিবেশের কোন কোন বৈশিষ্ট্যের কারণে কোনো নির্দিষ্ট বৈশিষ্ট্যযুক্ত প্রাণী ওই পরিবেশে বেঁচে থাকে।
বিভিন্ন প্রাণীর ঠোঁট, চোখ, পায়ের আকার-আকৃতি ও অবস্থান, লোমের ধরন, দাঁতের ধরন ইত্যাদি দেখে শিক্ষার্থীরা এই প্রাণীদের খাদ্যাভ্যাস, বাসস্থান ইত্যাদি ধারণা করবে, এবং সংশ্লিষ্ট পরিবেশে তারা কীভাবে টিকে থাকে তা ব্যাখা করবে। 
বিভিন্ন প্রাণীর বৈশিষ্ট্যের বৈচিত্র্য কেনো ঘটে সেই আলোচনার সুত্রে এর জৈবিক ও পরিবেশগত কারণ উল্লেখ করবে। এরপর তারা নিজ এলাকার পশু, পাখি ও পোকামাকড়ের তালিকা তৈরি করবে। এরপর প্রত্যেক দলের সদস্যরা মিলে তাদের জন্য নির্ধারিত কয়েকটি প্রাণী সম্পর্কে তথ্য সংগ্রহ করবে, এবং পরিবেশের কোন বৈশিষ্ট্যের কারণে এই প্রাণীরা এখানে টিকে থাকতে পারে তা অনুসন্ধান করবে।
অনুসন্ধানে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দলীয় সিদ্ধান্ত উপস্থাপন করবে এবং পরিবেশের কোনো ধরনের পরিবর্তন হলে এই প্রাণীদের অস্তিত্ব হুমকির মুখে পড়বে কি না তা নিয়ে যৌক্তিক মতামত উপস্থাপন করবে।

বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাস

নিচে আপনাদের সুবিধার জন্য ৭ম শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাসটি পিডিএফ দেওয়া হলো। Download বাটনে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করুন।

৭ম শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনা ও সিলেবাস




تعليق واحد

تعليق واحد

  • Anonymous
    Anonymous
    11 يونيو 2023 في 1:47 ص
    ছার এগুোর উত্তর
    Reply