Follow Our Official Facebook Page For New Updates
সংখ্যার পাসওয়ার্ডের পাজল, আমাদের প্রশ্ন আমাদের উত্তর ও কাগজ কেটে মডেল তৈরি - ৭ম শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট সমাধান - Class 7 Math 1st Summative Assessment Solution
প্রিয় শিক্ষার্থীরা, আজ আমি তোমাদের ৭ম শ্রেণির গণিত ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন এর নমুনা সমাধান শেয়ার করব। তোমাদের সুবিধার্তে প্রতিটি উত্তরের ব্যাখ্যা আমি করে দিয়েছি।
৭ম শ্রেণির গণিত ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা-তে ৩টি কাজ দেওয়া হয়েছে। নিচে প্রতিটি কাজের ধারাবাহিক ব্যাখ্যা ও সমাধান দেওয়া হলো:
কাজ - ১ (জোড়ায় কাজ): সংখ্যার পাসওয়ার্ডের পাজল
সময়: ৪০ মিনিট
শিক্ষার্থীদের জন্য নির্দেশনা:
আমরা জানি আমাদের মোবাইল, কম্পিউটার, ব্যাংক এর অনলাইন একাউন্টসহ অনেক ক্ষেত্রেই পাসওয়ার্ড দরকার হয়। এবার তোমার কাজ হলো সূচকের ধারণা ব্যবহার করে তোমার বন্ধুর দেওয়া একটি সংখ্যার পাসওয়ার্ডের পাজল সমাধান করা এবং একইসাথে নিজেও একটি সংখ্যার পাসওয়ার্ডের পাজল তৈরি করে বন্ধুকে সমাধান করতে দেওয়া। প্রয়োজনে ক্যালকুলেটর হিসাব-নিকাশের জন্য ব্যবহার করে যাচাই করে দেখা যেতে পারে।
শিক্ষক কাজগুলো যেভাবে পরিচালনা করবেন
কাজ - ১ এর জন্য প্রস্তুতিমূলক সেশনে
- ১টি প্রস্তুতিমূলক সেশন/পিরিয়ড ব্যবহার করুন।
- প্রস্তুতিমূলক সেশনে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে পোস্টার পেপার সরবরাহ করুন। (এইগুলো প্রতিষ্ঠান থেকে সরবরাহ করা হবে।
- সংখ্যার পাসওয়ার্ডের পাজলের একটি মডেল তৈরির কাজ কীভাবে করতে হবে তার প্রয়োজনীয় নির্দেশনা শিক্ষার্থীদের প্রদান করুন। পাজলটি তৈরিতে সূচকের যোগ, বিয়োগ, গুণ, ভাগ ও সূচকের সূচক ইত্যাদি প্রক্রিয়া ব্যবহার করতে হবে সেই ধারণা শিক্ষার্থীদের প্রদান করুন। এক্ষেত্রে নমুনা হিসেবে সূচকের গল্পের ক্রেডিট কার্ডের পাজল দেখিয়ে নির্দেশনা দেওয়া যেতে পারে।
- প্রদত্ত পোস্টার পেপারে বাড়িতে পাজলের একটি মডেল প্রস্তুত করতে বলুন। এক্ষেত্রে পোষ্টারে মডেল তৈরিতে শিক্ষার্থীরা বিভিন্ন জ্যামিতিক আকৃতি ব্যবহার করে ঘরগুলো ফাঁকা রাখবে (নমুনা হিসাবে পরিশিষ্ট-১ এর মডেলটি দেখানো যেতে পারে। তবে অবশ্যই প্রদত্ত মডেলটি হুবহু ব্যবহার করা যাবে না)।
- মূল্যায়নের নির্ধারিত দিনে উক্ত পোস্টারটি আনতে বলুন।
চুড়ান্ত মূল্যায়নের দিনে-
- কার্যক্রমটি সম্পন্ন করতে ৪০ মিনিট সময় ব্যবহার করুন।
- প্রথমে সুবিধাজনক উপায়ে জোড়া গঠন করুন।
- বাড়ি থেকে প্রস্তুত করে আনা পোস্টারটি জোড়ার দু'জন শিক্ষার্থীকে পরস্পরের সাথে বিনিময় করতে বলুন।
- প্রতিটি শিক্ষার্থী প্রাপ্ত পোস্টারে পাসওয়ার্ডের পাজল মডেলটির ফাঁকা ঘরগুলোতে সংখ্যা সূচকের যোগ, বিয়োগ, গুণ, ভাগ এবং সূচকের সূচক ব্যবহার করে পাজলটি সমাধান করবে ও উপস্থাপন করবে তার নির্দেশনা দিন
- ৪০ মিনিট পর পোস্টার পেপার সংগ্রহ ও সংরক্ষণ করুন।
সংখ্যার পাসওয়ার্ডের পাজল তৈরির নমুনা সমাধান
প্রিয় শিক্ষার্থীরা, সংখ্যার পাসওয়ার্ডের পাজলটি তোমাদের নিজেদের মতো করে তৈরি করতে বলা হয়েছে। এবং এটি তৈরি করে তোমরা মূল্যায়ন পরীক্ষার দিন শিক্ষকের নির্দেশ মতো অন্য একজনকে পাজল টি সমাধান করতে বলবে আর তার করে আনা পাজলটি তুমি সমাধান করবে।
তবে তোমার পাজলটি সমাধান তুমি আলাদা খাতায় লিখে রাখবে, যাতে তোমার সহপাঠী তা যেন দেখতে না পারে।
নিচে সংখ্যার পাসওয়ার্ডের পাজল তৈরির একটি নমুনা দেওয়া হলো
সংখ্যার পাসওয়ার্ডের পাজলটির সমাধান করার রাফটি তোমাদের সুবিধার্তে নিচে দিয়ে দেয়া হলো-
কাজ ২ (একক কাজ) “আমাদের প্রশ্ন- আমাদের উত্তর'
সময়: ১ ঘণ্টা
শিক্ষার্থীদের জন্য নির্দেশনা:
ক) শিক্ষকের নির্দেশনা অনুযায়ী ১ টি প্রশ্ন তৈরি ও তার সমাধান করতে হবে। (সময়-৩০ মিনিট)
খ) লটারিতে প্রাপ্ত ১ টি প্রশ্নের সমাধান করে শিক্ষকের নিকট জমা দিতে হবে। (সময়- ৩০ মিনিট)
কাজ – ২ এর জন্য প্রস্তুতিমূলক সেশনে
- ১টি প্রস্তুতিমূলক সেশন/পিরিয়ড ব্যবহার করুন।
- পরিশিষ্ট-২ এ প্রদত্ত নমুনা প্রশ্নপত্র প্রদর্শন করে শিক্ষার্থীদের বুঝিয়ে দিন। নমুনা প্রশ্ন থেকে ধারণা নেওয়া যাবে কিন্তু সরাসরি অথবা সংখ্যা পরিবর্তন করেও গণিত কুইজে ব্যবহার করা যাবে না।
- প্রত্যেক শিক্ষার্থীর জন্য কমপক্ষে ২টি করে প্রয়োজনীয় সংখ্যক কাগজের ব্যবস্থা করুন।
- ২টি বড় বাক্সের ব্যবস্থা রাখুন যার একটির গায়ে ‘আমাদের প্রশ্ন এবং আরেকটির গায়ে 'আমাদের উত্তর' লিখে চূড়ান্ত মূল্যায়ন কার্যক্রমের দিনের জন্য সংরক্ষণ করুন। এক্ষেত্রে কাগজের কার্টন ব্যবহার করা যেতে পারে।
- শিক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষে আসন ব্যবস্থাপনা পরিকল্পনা করুন।
- চূড়ান্ত মূল্যায়নের দিনে এই কাজটি দ্বিতীয় কাজ হিসেবে পরিচালনা করুন। এই কাজটি দুই ধাপে সম্পন্ন করুন এবং সম্পূর্ণ কাজটি ১ ঘণ্টা সময়ে সম্পন্ন করুন।
কাজটি ধাপ অনুসারে বর্ণনা করা হলো-
প্রথম ধাপ- (সময়- ৩০ মিনিট)
- কুইজের প্রথম ধাপে প্রত্যেককে ২টি আলাদা কাগজ দিন। প্রতিটি কাগজের উপরের অংশে শিক্ষার্থীর নাম, রোল/আইডি শ্রেণি এবং শাখা লিখতে বলুন।
- প্রত্যেক শিক্ষার্থীকে দুইটি কাগজের একটিতে ১টি গাণিতিক সমস্যা তৎক্ষণাৎ শ্রেণিকক্ষে বসে তৈরি করতে বলুন। এক্ষেত্রে পাঠ্যপুস্তক বা অন্য কোন সহায়ক রিসোর্স ব্যবহার করতে পারবে না।
- অন্য কাগজটিতে তার নিজের তৈরি করা প্রশ্নটি লিখতে বলুন ও তার সমাধান লিখতে বলুন। প্রয়োজনে অতিরিক্ত কাগজ সংযুক্ত করা যেতে পারে।
- শুধু প্রশ্ন লিখা কাগজটি ‘আমাদের প্রশ্ন' বাক্সে জমা দিতে বলুন।
- একইভাবে সমাধান সম্বলিত কাগজটি 'আমাদের উত্তর' বাক্সে জমা দিতে বলুন।
দ্বিতীয় ধাপ
- এবার দ্বিতীয় ধাপে 'আমাদের প্রশ্ন' বাক্সে জমা দেওয়া প্রশ্ন থেকে লটারির মাধ্যমে একটি করে প্রশ্ন বেছে নিতে বলুন। খেয়াল রাখতে হবে, কোনো শিক্ষার্থী যেন লটারিতে নিজের প্রশ্ন না পায় ।
- প্রত্যেক শিক্ষার্থীকে লটারিতে প্রাপ্ত প্রশ্নের কাগজে সমাধানকারী হিসাবে নিজের নাম, রোল/আইডি, শ্রেণি এবং শাখা লিখতে বলুন। এবার সেই কাগজেই সমাধান করে জমা দিতে বলুন। প্রয়োজনে অতিরিক্ত কাগজ সংযুক্ত করা যেতে পারে।
- মূল্যায়নের যথার্থতা বজায় রাখতে এই কাজের সময়ে শিক্ষার্থীরা নিজেদের মাঝে আলোচনা করতে পারবে না -এ ব্যাপারটি নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন।
- বক্স দুটিতে জমাদানকৃত সকল উত্তরপত্র মূল্যায়নের জন্য সংগ্রহ ও সংরক্ষণ করুন।
আমাদের প্রশ্ন- আমাদের উত্তর নমুনা সমাধান
শিক্ষার্থীরা, আমাদের প্রশ্ন - আমাদের সমাধান কাজটি তোমাদের শ্রেণিকক্ষে বা বাড়ি থেকে করে আসার জন্য বলা হতে পারে। এর নিয়ম হলো শিক্ষার্থীরা A4 সাইজ খাতার পৃষ্ঠায় নিজেদের মতো করে কিছু প্রশ্ন তৈরি করবে এবং অন্য পৃষ্ঠায় সে প্রশ্ন গুলোর উত্তর লিখে রাখবে।
তারপর শিক্ষক কর্তৃক নির্দেশিত প্রশ্ন রাখার বাক্সে প্রশ্নটি এবং উত্তর রাখার বাক্সে উত্তর টি ফেলে রাখবে। পরবর্তীতে লটারির মাধ্যমে নির্ধারিত প্রশ্ন গুলো যার যার মতো করে সমাধান করতে হবে।
তবে প্রশ্ন ও উত্তর লেখার পৃষ্ঠা গুলোতে উপরে নিজের নাম, রোল/আইডি, শ্রেণি ও শাখা লিখেই তারপর জমা দিবে।
আমাদের প্রশ্ন আমাদের উত্তরটির নমুনা কিছু প্রশ্ন তৈরি করে দেয়া হলো:
কাজ - ৩ (একক কাজ): মডেল তৈরি করি
সময়: ১ ঘণ্টা ৫০ মিনিট
শিক্ষার্থীদের জন্য নির্দেশনা:
শ্রেণিকক্ষে বিভিন্ন রং এর কাগজ কেটে বা রং করে পোস্টার পেপারে নিচের সূত্রগুলো থেকে লটারিতে প্রাপ্ত যেকোনো একটি সূত্রের জন্য মডেল তৈরি করতে হবে।
- তৈরি করা মডেলটির গাণিতিক হিসাব ব্যাখ্যাসহ রিপোর্ট আকারে জমা দিতে হবে এবং মডেলটি শ্রেণিকক্ষে উপস্থাপন করতে হবে।
কাজ -৩ এর জন্য প্রস্তুতিমূলক সেশনে-
- ১টি প্রস্তুতিমূলক সেশন প্রয়োজন হবে, যেখানে মডেলগুলো তৈরি ও হিসাবের অনুশীলন করাবেন।
মূল্যায়ন কার্যক্রম পরিচালনার পূর্বে-
- সূত্রগুলো আলাদা আলাদা কাগজে লিখে পূর্ব থেকেই লটারির জন্য প্রস্তুত রাখুন।
- কাগজ, পোষ্টার পেপারসহ প্রয়োজনীয় উপকরণগুলো পূর্ব থেকে সংগ্রহে রাখুন।
চুড়ান্ত মূল্যায়নের দিনে-
- চূড়ান্ত মূল্যায়ন কার্যক্রমের দিনে তৃতীয় কাজ হিসেবে এই কার্যক্রম পরিচালনা করুন।
- কাজটি ১ ঘণ্টা ৫০ মিনিট সময়ের মধ্যে সম্পন্ন করুন
- কাজটি কীভাবে করতে হবে এ সম্পর্কিত প্রয়োজনীয় নির্দেশনা শিক্ষার্থীদের প্রদান করুন ।
- প্রত্যেক শিক্ষার্থীকে লটারির মাধ্যমে ১টি করে সূত্র প্রদান করুন ।
- প্রত্যেক শিক্ষার্থী লটারিতে প্রাপ্ত সূত্রটি বিভিন্ন রং এর কাগজ কেটে বা রং করে পোস্টার পেপারে মডেল তৈরি করতে বলুন।
- তৈরি করা মডেলটির গাণিতিক হিসাব ব্যাখ্যাসহ রিপোর্ট আকারে একটি কাগজে লিখতে বলুন।
- এরপর পোস্টারটি উপস্থাপন করতে বলুন।
- রিপোর্ট ও পোস্টার তৈরিতে ৩০ মিনিট এবং পোস্টার উপস্থাপনার জন্য ২/৩ করে মিনিট সময় দিন।
- তৈরি করা রিপোর্টে শিক্ষার্থীর নাম, রোল/আইডি, শ্রেণি এবং শাখা লিখে জমা দিতে বলুন।
- জমাদানকৃত রিপোর্ট মূল্যায়নের জন্য সংরক্ষণ করুন।
সূত্রের জন্য মডেল তৈরি সমাধান
প্রিয় শিক্ষার্থীরা, তোমাদের সূত্রের জন্য মডেলটি খাতায় লিখে সমাধানটি বুঝিয়ে দেয়া সম্ভব নয়। তাই এটার সমাধান টি খুব ভালো করে বুঝার জন্য নিচে ২টি ভিডিও দেয়া হলো। আশাকরি ভিডিও গুলো ভালো করে দেখলে সুত্রের মডেল তৈরির কাজটি খুব ভালো ভাবেই করতে পারবে।
১ম ভিডিও
২য় ভিডিও
উপরের সমাধান গুলোর PDF/ পিডিএফ নোট পেতে নিচের লিংকে ক্লিক করুন।
৭ম শ্রেণির ফেইসবুক স্টাডি গ্রপে জয়েন করতে নিচের লিংকে ক্লিক করুন:
নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন
Telegram Group
Join Now
Our Facebook Page
Join Now
Class 8 Facebook Study Group
Join Now
Class 7 Facebook Study Group
Join Now
Class 6 Facebook Study Group
Join Now
If any objections to our content, please email us directly: helptrick24bd@gmail.com