Follow Our Official Facebook Page For New Updates
৯ম শ্রেণি ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ১ম অধ্যায় : প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ছক সহ সকল সমাধান | Prokriti O Somaj Onushondhan class 9 History and Social Science Chapter One All Solution
৯ম শ্রেণি ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ১ম অধ্যায় সমাধান
প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ৯ম শ্রেণি ১ম অধ্যায় দলগত কাজ ১ সমাধান
দলগত কাজ ১
আমার এলাকার প্রাকৃতিক উপাদান | আমার এলাকার সামাজিক উপাদান |
---|---|
মানুষ | ঘরবাড়ী |
পশু-পাখি | রাস্তাঘাট |
বাতাস | মসজিদ |
গাছপালা | বাজার |
পাহাড় | খেলার মাঠ |
নদী | মাদ্রাসা |
খাল | বিদ্যালয় |
জলাশয় | কলকারখানা |
পশু | মন্দির |
প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ৯ম শ্রেণি ১ম অধ্যায় অনুশীলনী কাজ ১ সমাধান
অনুশীলনী কাজ ১: আমরা জব্বার হোসেন ও অন্বেষা সাংমার জীবনের গল্প পর্যালোচনা করলে দেখতে পাই সমুদ্র তীরবর্তী জেলে সম্প্রদায় ও গারো নৃগোষ্ঠীদের জীবনযাত্রা গড়ে উঠেছে ভিন্ন ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপটে। এই দুই সম্প্রদায়ের ইতিহাস, ভাষা, পোশাক, খাবার, উৎসব ইত্যাদিতে রয়েছে ভিন্নতা। এখন তাহলে আমরা উপরের দুটি গল্প এবং বই, পত্রিকা ইত্যাদি উৎস থেকে তথ্য নিয়ে নিচের ছকটি পূরণ করি।
প্রেক্ষাপট | সমুদ্র তীরবর্তী জেলে সম্প্রদায় | গারো নৃগোষ্ঠী |
---|---|---|
ঐতিহাসিক প্রেক্ষাপটী | সমুদ্র উপকূলে গুটিকয়েক মানুষ বাস করে, যারা সমুদ্রকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ করে। এর ফলে ঐতিহাসিকভাবে এই পরিবেশে স্থায়ী হয়ে যায় এবং সেখানেই বসবাস করে। | গারো সম্প্রদায়ের মানুষ পাহাড় বা সুউচ্চ টিলায় বাস করে। এরা সাধারণ মানুষের থেকে ভিন্ন পদ্ধতিতে জীবন ধারণ করে। তারা বংশ-পরম্পরায় সেই ভিন্ন পদ্ধতিতেই জীবন যাপন করে আসছে। এই জীবন ধারণ পদ্ধতি তাদের ঐতিহাসিক প্রেক্ষাপট তৈরি করে দিয়েছে। |
সাংস্কৃতিক প্রেক্ষাপট | সমুদ্রের পাড়ে বসবাস করার ফলে অনুন্নত জীবনধারা তৈরি করেছে। তারা প্রায়শই শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকে। তারা প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবেলা করে। | তাদের দৈনন্দিন সামাজিক কর্মকাণ্ডে অনেক বৈচিত্র রয়েছে। যেমন তাদের খাবার-দাবার, ভাষা, পোশাক, ধর্মীয় অনুষ্ঠান, উৎসব ইত্যাদি বৈচিত্র্যপূর্ণ হয়ে থাকে। এগুলো তাদের সাংস্কৃতিক প্রেক্ষাপট নির্দেশ করে। |
৯ম শ্রেণি ইতিহাস ও সামাজিক বিজ্ঞান ১ম অধ্যায় ১ম অধ্যায় অনুশীলনী কাজ ২ সমাধান
অনুশীলনী কাজ ২: জেলে সম্প্রদায় ও গারো নৃগোষ্ঠীর নিজ নিজ ইতিহাস ও সংস্কৃতিতে সেই অঞ্চলের প্রাকৃতিক ও সামাজিক উপাদান কীভাবে প্রভাবিত করে, সে বিষয়টি শনাক্ত করে নিচের দুটি ছক পূরণ করি।
জেলে সম্প্রদায় | ঐতিহাসিক প্রেক্ষাপট | সাংস্কৃতিক প্রেক্ষাপট |
---|---|---|
প্রাকৃতিক উপাদান | সমুদ্র উপকূলে গুটিকয়েক মানুষ বাস করে, যারা সমুদ্রকে কেন্দ্র করে জীবিকা নির্বাহ করে। ফলে ঐতিহাসিকভাবে এই পরিবেশে স্থায়ী হয়ে যায় এবং সেখানেই বসবাস করে। | সমুদ্রের পাড়ে বসবাস করার ফলে অনুন্নত জীবনধারা তৈরি করেছে। তারা প্রায়শই শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকে। তার প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগের সাথে মোকাবিলা করে। |
সামাজিক উপাদান | উপকূলীয় অঞ্চলে বসবাস করায় তারা পর্যাপ্ত শিক্ষার সুযোগ-সুবিধা পায় না। এর ফলে তারা ঐতিহাসিকভাবে বংশপরম্পরায় নিরক্ষর থেকে যায়। | তারা বাঙালি হলেও তাদের ভাষা ভঙ্গি অন্যদের থেকে আলাদা। তাদের উৎসব সাধারণ জনগোষ্ঠীর থেকে আলাদা রাখে। |
গারো নৃগোষ্ঠী | ঐতিহাসিক প্রেক্ষাপট | সাংস্কৃতিক প্রেক্ষাপট |
---|---|---|
প্রাকৃতিক উপাদান | বর্তমানে বাংলাদেশের বেশির ভাগ গারোরা সমতল ভূমির বাসিন্দা। গারোরা প্রজন্মের পর প্রজন্ম ধরে পাহাড়ে বসবাস করে আসছে যার কারণে তাদেরি জীবনযাত্রা পাহাড়কে কেন্দ্র করেই গড়ে ওঠেছে। | গারোদের নিজস্ব সংস্কৃতি রয়েছে। তারা মূলত কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। তাদের চাষাবাদ এবং উৎপাদন পদ্ধতিতে পরিবর্তন এসেছে। তারা এখন জুম চাষের পরিবর্তে আধুনিক চাষবাদে অভ্যস্ত হয়েছে। তাছাড়া, পাহাড়ে জীবন যাপন করার কারণে তাদের ঘরবাড়ি, দোকানপাট, বাজার বা অন্যান্য প্রতিষ্ঠানও পাহাড় কেন্দ্রিক হয়ে থাকে। আর তাই এই পাহাড়কে ঘিরেই তাদের সমাজ ব্যবস্থা গড়ে ওঠেছে। |
সামাজিক উপাদান | গারোদের জীবন যাপনের ক্ষেত্রে রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে। তাদের বিভিন্ন সামাজিক আচার অনুষ্ঠানে পরিবর্তন এসেছে। গারোদের ভাষা, আচার অনুষ্ঠান, উৎসব বাঙালিদের থেকে কিছুটা আলাদা হওয়ার কারণেই ঐতিহাসিকভাবে তাদের জীবনযাপনের নিজস্বতাকে নির্দেশ করে। | গারোদের নিজস্ব সামাজিক রীতিনীতি ও আচার অনুষ্ঠান প্রচলিত রয়েছে। গারোদের প্রধান সামাজিক ও কৃষি উৎসব ওয়ানগালা। গারোদের নিজস্ব ভাষা রয়েছে যার নাম হচ্ছে আচিক। গারোদের পারিবারিক ব্যবস্থা মাতৃতান্ত্রিক যা তাদের নিজস্ব সাংস্কৃতিক কাঠামো তৈরিতে সাহায্য করেছে। গারোদের পোষাক পরিচ্ছেদে স্বকীয়তা থাকলেও ধীরে ধীরে এখন পরিবর্তন হচ্ছে। |
প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ৯ম শ্রেণি ১ম অধ্যায় দলগত কাজ ২ সমাধান
দলগত কাজ ২:
অনুসন্ধানী কাজে তথ্য সংগ্রহের আগে করণীয়
প্রশ্ন | উত্তর |
---|---|
আমাদের অনুসন্ধানের বিষয়বস্তু কী? | আমার এলাকার প্রাকৃতিক/সামাজিক উপাদানের পরিবর্তন। |
আমাদের অনুসন্ধানের জন্য প্রশ্নগুলো কী? | ১. গত ২০ বছরে এই এলাকার রাস্তাঘাটের পরিবর্তন এসেছে কি?
২. গত ২০ বছরে এই এলাকার ঘরবাড়িতে পরিবর্তন এসেছে কি? ৩. গত ২০ বছরে এই এলাকায় শিল্প কারখানায় পরিবর্তন এসেছে কি? ৪. গত ২০ বছরে এই এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবর্তন এসেছে কি? |
প্রশ্নগুলো অনুসন্ধানের জন্য উপযোগী কি? | হ্যাঁ, উপযোগী। |
আমাদের অনুসন্ধানের তথ্যের উৎস কারা? | এলাকার স্থানীয় বাসিন্দারা। |
আমাদের অনুসন্ধানের তথ্য সংগ্রহের পদ্ধতি কোনটি? | সরেজমিনে জরিপ করা |
আমাদের অনুসন্ধানের জন্য কত সময় ও বাজেট প্রয়োজন? | সময় ২ সপ্তাহ বাজেট প্রয়োজন: ২০০০ টাকা |
আমরা তথ্য সংগ্রহের সময় তথ্য দাতার কাছ থেকে অনুমতি নিয়েছি কি? | জ্বি, তথ্য দাতার কাছ থেকে অনুমতি নিয়েছি। |
প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ৯ম শ্রেণি ১ম অধ্যায় দলগত কাজ ৩ সমাধান
দলীয় কাজ ৩ : এবার আমরা আমাদের সংগৃহীত তথ্য থেকে এলাকার সামাজিক উপাদান বা প্রাকৃতিক উপাদান কীভাবে ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট তৈরি করে, তা আলোচনা করে নিচের ছক পূরণ করি।
ঐতিহাসিক প্রেক্ষাপট | সাংস্কৃতিক প্রেক্ষাপট | |
---|---|---|
প্রাকৃতিক উপাদান | আমার অনুসন্ধানকৃত এলাকাটি ছিল চর অঞ্চল। তারা নদীতে মাছ ধরে এবং চরে প্রয়োজনীয় ফসল ফলিয়ে জীবিকা নির্বাহ করে। এখানে শিক্ষার পর্যাপ্ত সুযোগ সুবিধা থাকে না। যার কারণে ঐতিহাসিকভাবে প্রজন্মের পর প্রজন্ম শিক্ষার সুবিধা থেকে বঞ্চিত থাকে। | চর অঞ্চলের জীবনযাত্রা, পোশাক পরিচ্ছেদ, ঘরবাড়ি, ভাষা-রীতি ইত্যাদি অনুন্নত। তাদের মধ্যে যারা জেলে তাদের উৎসব, গান, ইত্যাদি সাধারণ জনগোষ্ঠী থেকে ভিন্ন হয়ে থাকে। |
সামাজিক উপাদান | আমরা যে এলাকায় অনুসন্ধান চালিয়েছিলাম সেটা মূলত একটা নদীর তীরবর্তী এলাকা যেখানে বেশিরভাগ জনগোষ্ঠীই হচ্ছে জেলে সম্প্রদায়ের অধিভুক্ত। জেলে সম্প্রদায়ের জীবন যাপনের ক্ষেত্রে এখন ধীরে ধীরে রাস্তাঘাট ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে বসবাস করায় এখানে শিক্ষার পর্যাপ্ত সুযোগ-সুবিধা থাকে না যার কারণে তারা শিক্ষালাভের অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে। আর এতে করে তারা ঐতিহাসিকভাবেই প্রজন্মের পর প্রজন্ম শিক্ষা সুবিধা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে। | এলাকার অন্তর্ভূক্ত জেলে সম্প্রদায়ের সামুদ্রিক পরিবেশকে কেন্দ্র করেই জীবনযাত্রা চলতে থাকে, তাই তাদের পোশাক পরিচ্ছদ, ঘরবাড়ি, ভাষা, রীতিনীতি ইত্যাদি এই পরিবেশের সাথে আবর্তিত হয়। জেলে সম্প্রদায়ের উৎসব, গান ইত্যাদি সাধারণ জনগোষ্ঠীর থেকে ভিন্ন ধরনের হয়ে থাকে। জেলে সম্প্রদায়ের লোকেরা বাংলা ভাষায় কথা বললেও বাংলা ভাষাভাষী অন্যদের থেকে তাদের কথা বলার ভঙ্গি আলাদা। |
প্রাকৃতিক ও সামাজিক উপাদান সংরক্ষণে করণীয়
সমাধান:
১) পরিবেশ দূষণ রোধ করা।
২) অতিরিক্ত কার্বন নিঃসরণ হ্রাস করা।
৩) নিয়মিত বৃক্ষরোপণ করা।
৪) পশু-পাখি শিকার না করা।
৫) রাস্তাঘাট উন্নয়নে পদক্ষেপ নেওয়া।
৬) রাস্তায় যানজট দূর করা।
৭) দেশীয় সংস্কৃতি আঁকড়ে ধরা।
৮) সঠিক স্থানে ময়লা আবর্জনা ফেলা।
প্রতিফলন ডায়েরি
প্রতিফলন ডায়েরি: আমরা একটি প্রতিফলন ডায়েরি তৈরি করব। যেখানে আমরা আমাদের অনুসন্ধানের কাজের সময় যা যা অভিজ্ঞতা হয়েছে তা লিখে রাখব। সেখানে আমরা দলগতভাবে কাজটি কীভাবে করেছি? কী কী করলে অনুসন্ধানী কাজটি আরো ভালো হতে পারত। দলের বন্ধুরা কে কোন কাজ করেছে? ইত্যাদি অভিজ্ঞতা সম্পর্কে আমরা প্রতিফলন ডায়েরিতে লিখব।
প্রকৃতি ও সমাজ অনুসন্ধান ৯ম শ্রেণি ১ম অধ্যায় প্রতিফলন ডায়েরি সমাধান
সমাধান:
প্রতিফলন ডায়েরি
প্রথমে আমরা দলগতভাবে বেশ কিছু প্রশ্ন তৈরি করি এরপর গুরুত্বপূর্ণ এবং প্রাসঙ্গিক প্রশ্নগুলো স্থানীয়দের মাঝে জিজ্ঞেস করি এবং তারা স্ব-ইচ্ছায় উত্তর দেয়।
অনুসন্ধানটিতে কাজ করতে গিয়ে আমার বেশ কিছু নতুন অভিজ্ঞতার সৃষ্টি হয়েছে। এলাকার প্রাকৃতিক/সামাজিক উপাদানের পরিবর্তন কি তা পূর্বে জানতাম না কিন্তু এলাকাবাসীদের কাছ থেকে শোনার পর খুব ভালোভাবে বুঝতে পেরেছি।
নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন
Telegram Group
Join Now
Our Facebook Page
Join Now
Class 8 Facebook Study Group
Join Now
Class 7 Facebook Study Group
Join Now
Class 6 Facebook Study Group
Join Now
If any objections to our content, please email us directly: helptrick24bd@gmail.com