৮ম শ্রেণির বাংলা অর্ধবার্ষিক মূল্যায়ন প্রশ্নের উত্তর ২০২৪ | Class 8 Bangla Half yearly Exam Question Answer 2024
৮ম শ্রেণির বাংলা অর্ধবার্ষিক মূল্যায়ন প্রশ্নের উত্তর
কাজ ক
১. বিদ্যালয়ের বিভিন্ন প্রয়োজন বা সমস্যা
- প্রয়োজন বা সমস্যা:
- শ্রেণিকক্ষের আসন সংকট
- পর্যাপ্ত খেলার মাঠের অভাব
- বিজ্ঞানাগারের আধুনিক সরঞ্জামের অভাব
- পাঠাগারের পরিসর বৃদ্ধি ও বইয়ের সংখ্যা বাড়ানো
- পানীয় জলের পর্যাপ্ত ব্যবস্থা
- শৌচাগারের সংস্কার
যোগাযোগের তালিকা:
- প্রধান শিক্ষক
- সহকারী শিক্ষক
- বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য
- অভিভাবক প্রতিনিধি
- স্থানীয় প্রশাসন
- বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী
যোগাযোগের মাধ্যম ও উপকরণ:
- মৌখিক যোগাযোগ: বৈঠক, আলোচনা সভা
- লিখিত যোগাযোগ: চিঠি, ইমেল
- ইলেক্ট্রনিক যোগাযোগ: ফোন, সামাজিক যোগাযোগ মাধ্যম
- পোস্টার, লিফলেট
নিজে খুঁজে পাওয়া বিষয়:
- শ্রেণিকক্ষের আসন সংকট
- বিজ্ঞানাগারের আধুনিক সরঞ্জামের অভাব
আলোচনার মাধ্যমে উঠে আসা বিষয়:
- পাঠাগারের পরিসর বৃদ্ধি ও বইয়ের সংখ্যা বাড়ানো
- পানীয় জলের পর্যাপ্ত ব্যবস্থা
২: যোগাযোগের নমুনা
সহপাঠীর সাথে আলোচনা
আমার সহপাঠী রাকিবের সাথে আলোচনা করে জানতে পারলাম যে, আমাদের বিদ্যালয়ের প্রধান সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো শৌচাগারের অপ্রতুলতা এবং এর অস্বাস্থ্যকর অবস্থা। এছাড়া পাঠাগারের পরিসর বৃদ্ধি ও বইয়ের সংখ্যা বাড়ানোর প্রয়োজনীয়তাও উঠে এসেছে।
মৌখিক যোগাযোগের নমুনা
ব্যক্তি: সহকারী প্রধান শিক্ষক
আমি: স্যার, আমি আপনাকে আমাদের বিদ্যালয়ের শৌচাগারের সমস্যা সম্পর্কে কিছু বলতে চাই।
সহকারী প্রধান শিক্ষক: হ্যাঁ, বলো। কী সমস্যা হচ্ছে?
আমি: স্যার, আমাদের বিদ্যালয়ের শৌচাগারগুলো খুবই অস্বাস্থ্যকর। এছাড়া, শৌচাগারের সংখ্যা কম হওয়ায় শিক্ষার্থীদের অনেক সময় অপেক্ষা করতে হয়। এটি আমাদের জন্য খুবই অসুবিধাজনক ও স্বাস্থ্যঝুঁকিপূর্ণ।
সহকারী প্রধান শিক্ষক: আমি বুঝতে পারছি। এই বিষয়টি আমরা আগে থেকেই জানি এবং এর সমাধানের জন্য চেষ্টা করছি। তবে, তোমাদের যদি কোনো নির্দিষ্ট প্রস্তাব থাকে, তাহলে সেটা জানাতে পারো।
আমি: ধন্যবাদ, স্যার। আমরা কিছু প্রস্তাবনা লিখিত আকারে জমা দেবো।
লিখিত যোগাযোগের নমুনা
ব্যক্তি: বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি
চিঠি:
প্রিয় মহোদয়,
বিষয়: বিদ্যালয়ের শৌচাগারের সংস্কার ও পরিসর বৃদ্ধি
আমাদের বিদ্যালয়ের শৌচাগারগুলো বর্তমানে অত্যন্ত অস্বাস্থ্যকর এবং শৌচাগারের সংখ্যা খুবই কম। এতে শিক্ষার্থীদের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ছে এবং অনেক সময় অপেক্ষা করতে হচ্ছে। এই সমস্যার দ্রুত সমাধান প্রয়োজন। আমাদের প্রস্তাবনা হলো:
১. শৌচাগারের সংখ্যা বৃদ্ধি করা।
২. শৌচাগারগুলো নিয়মিত পরিষ্কার রাখার জন্য একজন পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ করা।
৩. শৌচাগারগুলোতে পর্যাপ্ত পানির ব্যবস্থা রাখা।
আমাদের এই আবেদন বিবেচনা করে দ্রুত ব্যবস্থা নেবেন বলে আশা করি।
ধন্যবাদান্তে,
[তোমার নাম]
অষ্টম শ্রেণি,
[তোমার বিদ্যালয়ের নাম]
কাজ খ
দলীয় আলোচনার সিদ্ধান্ত ও গুরুত্বপূর্ণ বিষয়
আমাদের দল ৪ জন সদস্য নিয়ে গঠিত। আমরা আলোচনা করে ঠিক করেছি যে, প্রত্যেকে বিভিন্ন ধরণের রচনা তৈরি করবে যাতে আমাদের দেয়াল পত্রিকায় বিভিন্ন রকমের লেখা থাকে। আমাদের সিদ্ধান্ত অনুযায়ী:
- আমি একটি বিবরণমূলক লেখা লিখব।
- দ্বিতীয় সদস্য বিশ্লেষণমূলক লেখা লিখবে।
- তৃতীয় সদস্য তথ্যমূলক লেখা লিখবে।
- চতুর্থ সদস্য কল্পনানির্ভর লেখা লিখবে।
আমাদের আলোচনায় উঠে এসেছে যে, প্রত্যেকটি রচনায় আমাদের বিদ্যালয়ের প্রকৃত চিত্র এবং পরিবেশের সঠিক প্রতিফলন থাকা উচিত। আমরা নতুন ধারণা নিয়ে আলোচনা করেছি এবং প্রতিটি রচনায় সৃষ্টিশীলতা, পর্যবেক্ষণ এবং দক্ষতার প্রতিফলন ঘটানোর সিদ্ধান্ত নিয়েছি।
কাজ খ-১
শিরোনাম: "আমাদের বিদ্যালয়ের শ্রেণিকক্ষ"
আমাদের বিদ্যালয়ের শ্রেণিকক্ষটি একটি শান্ত ও মনোরম পরিবেশ সৃষ্টি করে। কক্ষটি প্রশস্ত ও আলোকিত, যেখানে বড় বড় জানালা দিয়ে প্রাকৃতিক আলো প্রবেশ করে। প্রতিটি দেওয়াল সুন্দরভাবে সাজানো হয়েছে শিক্ষামূলক চার্ট ও পোস্টার দিয়ে, যা শিক্ষার্থীদের শেখার আগ্রহ বাড়ায়। শ্রেণিকক্ষের একপাশে রয়েছে একটি সাদা বোর্ড, যেখানে শিক্ষকরা পাঠদান করেন। বোর্ডের পাশে একটি প্রজেক্টর রয়েছে, যা আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে পাঠদানকে আরও আকর্ষণীয় করে তোলে।
পাঠ্যবই ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রাখার জন্য শ্রেণিকক্ষের পেছনে রয়েছে একটি বইয়ের তাক। শিক্ষার্থীরা সহজেই প্রয়োজনীয় বই ও উপকরণ নিতে পারে। শ্রেণিকক্ষের প্রতিটি ডেস্ক ও চেয়ার সুন্দরভাবে সাজানো, যা শিক্ষার্থীদের জন্য আরামদায়ক পরিবেশ তৈরি করে। প্রতিটি ডেস্কে রয়েছে আলাদা আলাদা স্টোরেজ ব্যবস্থা, যেখানে শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত জিনিসপত্র রাখতে পারে।
শ্রেণিকক্ষের দেয়ালে রয়েছে একটি বড় ঘড়ি, যা সময় সম্পর্কে সচেতন থাকতে সাহায্য করে। এছাড়াও, রয়েছে একটি ছোট্ট উদ্ভিদ কর্ণার, যা শ্রেণিকক্ষকে আরও সজীব ও প্রাকৃতিক করে তোলে। শ্রেণিকক্ষের প্রতিটি কোণ শিক্ষার্থীদের জন্য একটি নতুন অভিজ্ঞতা ও শেখার সুযোগ নিয়ে আসে। এই শ্রেণিকক্ষে প্রতিদিন নতুন কিছু শেখা হয়, যা শিক্ষার্থীদের জীবনে মূল্যবান অবদান রাখে।
কাজ খ-২
কেন রচনাটি বিবরণমূলক তার পিছনে যুক্তি:
উপরের রচনাটি বিবরণমূলক কারণ এটি আমাদের বিদ্যালয়ের শ্রেণিকক্ষের সুনির্দিষ্ট এবং বিস্তারিত বর্ণনা প্রদান করে। নিচে এই বিবরণমূলক রচনার বৈশিষ্ট্যগুলি ব্যাখ্যা করা হলো:
স্থানের বর্ণনা: রচনাটি শ্রেণিকক্ষের ভৌত অবস্থা, যেমন কক্ষের প্রশস্ততা, আলোকসজ্জা, জানালা, এবং বোর্ডের অবস্থান ইত্যাদি সম্পর্কে বিস্তারিত বর্ণনা প্রদান করে।
সজ্জা ও উপকরণ: শ্রেণিকক্ষের দেওয়ালে থাকা শিক্ষামূলক চার্ট ও পোস্টার, বইয়ের তাক, ডেস্ক ও চেয়ারের ব্যবস্থা, এবং প্রজেক্টরের উল্লেখ করা হয়েছে।
পরিবেশ: শ্রেণিকক্ষের শান্ত ও মনোরম পরিবেশ, প্রাকৃতিক আলো, উদ্ভিদ কর্ণার ইত্যাদি উপাদানগুলি কিভাবে একটি আরামদায়ক এবং শিক্ষানুরাগী পরিবেশ তৈরি করে তা বর্ণনা করা হয়েছে।
নান্দনিক দিক: শ্রেণিকক্ষের সজ্জা ও নান্দনিক দিক নিয়ে আলোচনা করা হয়েছে যেমন ঘড়ি এবং উদ্ভিদ কর্ণার।
কার্যকারিতা: শ্রেণিকক্ষের বিভিন্ন উপকরণ যেমন প্রজেক্টর, সাদা বোর্ড, এবং ডেস্কের স্টোরেজ ব্যবস্থা কীভাবে শিক্ষার পরিবেশকে উন্নত করে তা বর্ণনা করা হয়েছে।
বিবরণমূলক রচনার মূল উদ্দেশ্য হলো পাঠককে একটি স্থান বা বিষয় সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা প্রদান করা। উপরোক্ত রচনায় শ্রেণিকক্ষের বিভিন্ন দিক এমনভাবে বর্ণনা করা হয়েছে যে পাঠক যেন কক্ষটি কল্পনা করতে পারে এবং সেখানে উপস্থিত থাকার অনুভূতি পেতে পারে। এই কারণেই রচনাটি একটি বিবরণমূলক রচনা হিসেবে বিবেচিত।
কাজ-গ
দুটি বাক্যের বিশ্লেষণ
বাক্য ১:
"শ্রেণিকক্ষের একপাশে রয়েছে একটি সাদা বোর্ড, যেখানে শিক্ষকরা পাঠদান করেন।"
উদ্দেশ্য: শ্রেণিকক্ষের একপাশে
উদ্দেশ্যের প্রসারক: শ্রেণিকক্ষের (পদ: বিশেষ্য, প্রসারক: একপাশে)
বিধেয়: রয়েছে একটি সাদা বোর্ড
বিধেয়র প্রসারক: যেখানে শিক্ষকরা পাঠদান করেন (যেখানে: ক্রিয়া বিশেষণ, শিক্ষকরা: বিশেষ্য, পাঠদান: বিশেষ্য, করেন: ক্রিয়া)
বাক্য ২:
"প্রতিটি ডেস্কে রয়েছে আলাদা আলাদা স্টোরেজ ব্যবস্থা, যেখানে শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত জিনিসপত্র রাখতে পারে।"
উদ্দেশ্য: প্রতিটি ডেস্কে
উদ্দেশ্যের প্রসারক: প্রতিটি (বিশেষণ), ডেস্কে (বিশেষ্য)
বিধেয়: রয়েছে আলাদা আলাদা স্টোরেজ ব্যবস্থা
বিধেয়র প্রসারক: যেখানে শিক্ষার্থীরা তাদের ব্যক্তিগত জিনিসপত্র রাখতে পারে (যেখানে: ক্রিয়া বিশেষণ, শিক্ষার্থীরা: বিশেষ্য, তাদের: সর্বনাম, ব্যক্তিগত: বিশেষণ, জিনিসপত্র: বিশেষ্য, রাখতে পারে: ক্রিয়া)
দশটি শব্দ আভিধানের বর্ণানুক্রমে সাজানো
- আলাদা
- উদ্ভিদ
- উপকরণ
- কক্ষ
- প্রজেক্টর
- প্রসারক
- পাঠদান
- বিদ্যালয়
- শ্রেণিকক্ষ
- শিক্ষক
এইভাবে, উপরোক্ত বিশ্লেষণ এবং শব্দ সাজানোর কাজ সম্পন্ন করা হলো।
নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন
If any objections to our content, please email us directly: helptrick24bd@gmail.com